পুরুষের যৌন স্বাস্থ্য ভালো রাখার খাবার সমুহ

পুরুষের যৌন স্বাস্থ্য ভালো রাখার খাবার সমুহ

 প্রতিটি জীবেরই নিজস্ব যৌন স্বাস্থ্য ও যৌনতা রয়েছে। সৃষ্টির সেরা জীব মানুষ যৌন স্বাস্থ্য নিয়ে শতশত বছর ধরে বিভিন্ন গবেষণা ও উপায় ভেবে আসছে। নারীদের তুলনায় পুরুষের যৌন স্বাস্থ্য নিয়ে চিন্তা বেশি। যুগের পর যুগ ধরে যৌন স্বাস্থ্য ভালো রাখার জন্য মানুষ নানারকম উপায় অবলম্বন করে আসছে। এমনকিছু খাবার আছে যা খেলে যৌন স্বাস্থ্য ভালো রাখা যায় ও যৌন সক্ষমতা বাড়ানো যায় তা অনেকেই জানে না। পুরুষের যৌন স্বাস্থ্য ভালো রাখার খাবার কী কী তা নিয়েই এই আর্টিকেল। 

পুরুষের যৌন স্বাস্থ্য 

নারী জাতি বা পুরুষ জাতি কারোরই যৌনতা সবসময় একরকম থাকে না। সময় ও বয়স অনুপাতে যৌন স্বাস্থ্যের পার্থক্য হয়। একেক বয়সে একেক রকম যৌন ক্ষমতা থাকে, যৌন চাহিদা থাকে। তরুণ, যুবক, মাঝবয়সী, বৃদ্ধ একেক বয়সীদের যৌন চাহিদা ও যৌন স্বাস্থ্য একেকরকম। 

যৌন স্বাস্থ্য বিষয়ক কিছু সমস্যা হলো অকাল বা দ্রুত বীর্যপাত হওয়া, লিঙ্গ শক্ত ও খাঁড়া না হওয়া,  অল্পতেই হয়রান হয়ে যাওয়ার মতো সমস্যাগুলো বেশি দেখা যায় পুরুষদের মধ্যে।

পুরুষের যৌন স্বাস্থ্য ভালো রাখার জন্য একাধিক উপায় রয়েছে। উপযুক্ত খাবার খেয়ে 

 ও পেশি শক্তি বাড়ানোর ব্যায়াম করে যৌন ক্ষমতার উন্নতি করা সম্ভব। 

যৌন স্বাস্থ্য ভালো রাখে এমনকিছু খাবার নিয়েই এখন বলা হবে।

পুরুষের যৌন স্বাস্থ্য ভালো রাখার খাবার 

যৌন বিশেষজ্ঞদের মতে, প্রোটিন, ভিটামিন, জিংক, ওমেগা-থ্রি ফ্যাটি এসিড, পটাশিয়াম, ফাইবার সমৃদ্ধ খাবারগুলো যৌন স্বাস্থ্যের উন্নতিতে কার্যকর। 

 চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি করার খাবার সমুহ

এই খাদ্য উপাদান গুলো পাওয়া যায় এমন খাবার সমূহ হলো :

মাংস

গরু, ছাগল, মুরগির মাংস হচ্ছে প্রোটিনের ভাণ্ডার। প্রোটিন ছাড়াও মাংসে থাকে জিংক, অ্যামাইনো এসিড। যৌন স্বাস্থ্য ভালো না হওয়ার অন্যতম কারণ হলো যৌনাঙ্গের রক্ত প্রবাহ কম হওয়া। এই উপাদানগুলো যৌনাঙ্গে রক্ত চলাচল বাড়াতে ভালো কাজ করে। যৌনাঙ্গে রক্ত চলাচল বাড়লে যৌনাঙ্গের ক্ষমতাও বৃদ্ধি পায়। যার ফলে যৌন স্বাস্থ্য ভালো হয়।

সামুদ্রিক মাছ 

স্যামন, টুনা, রূপচাঁদা, সার্ডিন এই সামুদ্রিক মাছগুলো ওমেগা-থ্রি ফ্যাটি এসিড এর ভালো মাধ্যম। ওমেগা-থ্রি খাদ্য উপাদানটি মস্তিষ্কের জন্য অনেক উপকারী এবং এটি যৌনাঙ্গের পেশিগুলোতে রক্ত প্রবাহ বাড়াতে কাজ করে। মানসিক অবসাদ, দুশ্চিন্তা, ডিপ্রেশনের কারণেও যৌন স্বাস্থ্য খারাপ হয়ে যায়। ওমেগা-থ্রি মানসিক স্বাস্থ্য ভালো রাখে।

ডিম

ডিম হলো অলরাউন্ডার খাবার। এতে অনেক পুষ্টি উপাদান বিদ্যমান। ডিমে থাকে জিংক, ভিটামিন ও একাধিক এন্টিঅক্সিডেন্ট যা যৌন স্বাস্থ্য তো বটেই সর্বোপরি স্বাস্থ্যের জন্যই উপকারী। বিশেষ করে ডিমের কুসুম খাওয়া বেশি ভালো।

শাকসবজি 

শাকসবজিতে থাকে উচ্চ মাত্রায় ফাইবার যা প্রতিটি মানুষের স্বাস্থ্যের জন্য দরকারী। এছাড়াও শাকসবজিতে থাকে বিভিন্ন খনিজ উপাদান, ভিটামিন। মানসিক স্বাস্থ্য ভালো রাখতে, দেহে রক্ত চলাচল বাড়াতে শাকসবজি কাজ করে। পুঁইশাক, পালংশাক, লেটুস, বিভিন্ন শাকসবজির ডাটা, গাজর, টমেটো, ব্রকলি, ঢেঁড়স এই শাকসবজিগুলো যৌন স্বাস্থ্যের জন্য ভালো।

ফলমূল

ফলমূল ভিটামিন, মিনারেল ও ফাইবারের জন্য ভালো উৎস। ফলমূলে থাকে বিভিন্ন এন্টিঅক্সিডেন্ট যা শুধু যৌন স্বাস্থ্য নয়, শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতিতেও দারুণ কার্যকর। শরীর ও মন যদি ভালো থাকে, যৌন স্বাস্থ্যও ভালো থাকবে। এন্টিঅক্সিডেন্ট এই কাজটি করে থাকে। আপেল, অ্যাভোকাডো, কলা, ডালিম, স্ট্রবেরি, জাম, লেবু, জাম্বুরা, কালো আঙুর, তরমুজ, খেজুর এই ফলগুলো যৌন স্বাস্থ্য ভালো রাখতে উপকারী। 

বাদাম ও বীজ

বাদাম ও বীজজাতীয় খাবারে থাকে জিংক ও এন্টিঅক্সিডেন্ট। যা রক্ত প্রবাহ বাড়াতে কার্যকর। চিনাবাদাম, কাজুবাদাম, আখরোট, কুমড়ার বীজ, সূর্যমুখীর বীজ, কালোজিরা এসব খাবার থেকে যৌন স্বাস্থ্য ভালো রাখার রসদ পাওয়া যায়। 

আদা, রসুন

এন্টিঅক্সিডেন্টে ভরপুর দু'টি খাবার হলো আদা ও রসুন। অতীতকাল থেকেই মানুষ যৌন স্বাস্থ্য সহ বিভিন্ন শারীরিক সমস্যার সমাধানে আদা ও রসুন ব্যবহার করে আসছে। দেহে রক্ত চলাচল বাড়ানো সহ বড় বড় অনেক রোগের চিকিৎসায় এই দুই খাবার অনেক কার্যকর 

আরও যে খাবারগুলো খাওয়া ভালো

ডার্ক চকোলেট, কিশমিশ, ওটস, জলপাই তেল (অলিভ অয়েল), ঝিনুক, লাল মরিচ, মশলাদার খাবার।

এখানে যে খাবারগুলোর কথা বলো এই খাবারগুলো শুধু পুরুষের জন্যই নয়, নারীদের জন্যও উপকারী। 

শেষকথা 

পুরুষের যৌন স্বাস্থ্য ভালো রাখার জন্য শুধু খাবার খেয়ে গেলেই হবে না, সাথে শারীরিক পরিশ্রমের মাধ্যমে পেশিশক্তিও বাড়ানোর কাজ করতে হবে, স্বাস্থ্যকর জীবনযাপন করতে হবে। তাই খাবার তো খাবেনই, সাথে শারীরিক পরিশ্রমও করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url